সর্বশেষ

তৃতীয় ম্যাচ জিতলেই চ্যাম্পিয়ন শেখ জামাল

প্রকাশ :


২৪খবর বিডি : ' প্রথমবারের মতো ঢাকা প্রিমিয়ার লীগে শিরোপার সুভাস পাচ্ছে শেখ জামাল ধানমণ্ডি ক্লাব। লিস্ট ‘এ’ মর্যাদার এ আসরে এর আগে ক্লাবটি ২০১২-২০১৩ মৌসুমে রানার্সআপ হয়েছিল। সেবার চ্যাম্পিয়ন হয় গাজী ট্যাংক ক্রিকেটার্স।

শেষ ২০ বছরে লীগে সেটি ছিল শেখ জামালের সর্বোচ্চ সাফল্য। তবে এবার তাদের শিরোপা জয়ের সম্ভবানা ৯৯ ভাগ। সুপার লীগে আজ ক্লাবটি নিজেদের তৃতীয় ম্যাচ জিতলেই চ্যাম্পিয়ন। হাতে দুটি ম্যাচ বাকি থাকলেও তাদের সেখানে শিরোপা নিশ্চিত হয়ে যাবে। তবে শেষ তিনটি ম্যাচ হারলে বদলে যাবে পরিস্থিতি।' * আজ বিকেএসপি-৩ মাঠে শেখ জামালের প্রতিপক্ষ শিরোপা লড়াই থেকে ছিটকে পড়া প্রাইম ব্যাংক ক্রিকেট ক্লাব।

১৪ পয়েন্ট নিয়ে দলটি শেষ তিন ম্যাচে জিতলেও শিরোপার কাছে যেতে পারবে না। দিনের আরেক ম্যাচে মিরপুর শেরেবাংলা মাঠে টানা চার আসরের চ্যাম্পিয়ন আবাহনীর মুখোমুখি হবে লিজেন্ডস অব রূপগঞ্জ। মাশরাফি বিন মুর্তজা ও সাকিব আল হাসানের রূপগঞ্জ এখনো শিরোপার স্বপ্নে বিভোর। যদিও শেষ তিন ম্যাচে জিতলেও তাদের সেই স্বপ্ন অধরাই রয়ে যাবে যদি শেখ জামাল আজ জিতে যায়। দলটির কোচ সোহেল ইসলাম অবশ্য এখনই কোনো মন্তব্য করতে রাজি নয়। তিনি বলেন, ‘ক্রিকেটে যতক্ষণ না শেষ হচ্ছে ততক্ষণ আপনি নিশ্চিত হয়ে বলতে পারেন না আসলে কিছুই। তো আমি বলবো যে আমাদের সম্ভাবনাটা সবচেয়ে বেশি।

স্বাভাবিকভাবেই আমরা গত ম্যাচগুলো যেভাবে খেলে এসেছি সেভাবে আমাদের নজর থাকবে এবং আমরা সেই লক্ষ্য নিয়েই খেলছি। * সুপার লীগ শেষে শীর্ষ দুই দলের পয়েন্ট সমান হয়ে গেলে হেড-টু-হেড ফল বিবেচনায় ট্রফির ফয়সালা হবে। সে ক্ষেত্রেও এগিয়ে শেখ জামাল। কারণ, তারা সুপার লীগে ওঠা কোনো দলের কাছে এখনও হারেনি। হেড-টু-হেড সমান হলে নেট রানরেটের পার্থক্য দেখা হবে। সুপার লীগের শেষ ম্যাচে শেখ জামারের মুখোমুখি হবে পয়েন্ট তালিকার দ্বিতীয় স্থানে থাকা লিজেন্ডস অব রূপগঞ্জ। আজ জিতে গেলে অবশ্য সেটি হবে দুই দলের জন্য নিয়ম রক্ষার ম্যাচ। জাতীয় দলের তারকা ক্রিকেটারদের পদচারণায় মুখর এখন মিরপুর শেরেবাংলা মাঠ।

গতকাল সকালে প্রাইম ব্যাংকের হয়ে মাঠে অনুশীলন করেছেন তামিম ইকবাল। দুপুরে সাকিব আল হাসান, মুশফিকুর রহীম, মাশরাফি বিন মুর্তজারা অনুশীলনের ফাঁকে মেতে উঠেন প্রাণবন্ত আড্ডায়। * মোহামেডান ছেড়ে সুপার লীগে শেখ জামালের হয়ে খেলছেন মুশফিকুর রহীম। যদিও তার ফর্মটা ঠিকঠাক যাচ্ছে না। আন্তর্জাতিক ক্রিকেটের পর ঘরোয়া ক্রিকেটে ফিরেও যাত্রাটা শুভ হয়নি। ক্লাবের হয়ে প্রথম ম্যাচে জ্বলে না উঠলেও কোচ সোহেল ইসলাম বলছেন তাদের বিশ্বাস মুশফিক যেকোনো সময় বড় ইনিংস খেলবেন।

সর্বশেষ দক্ষিণ আফ্রিকা সিরিজে ৩ ম্যাচ ওয়ানডে সিরিজে সাকুল্যে রান করেছেন ৫০। দুই টেস্টের ৪ ইনিংসে রান ৫৯! যেখানে দ্বিতীয় টেস্টের প্রথম ইনিংসে ৫১ রান করলেও অসময়ে রিভার্স সুইপ খেলে দলকে বিপদে ফেলে হয়েছেন সমালোচিত। বাকি ইনিংসগুলো ৭, ০ ও ১ রানে করে আউট হয়েছেন। রূপগঞ্জ টাইগার্সের বিপক্ষে ম্যাচে থেমেছেন ৩২ রানে। পরে খাদের কিনারা থেকে দলকে টেনে তুলে দারুণ এক সেঞ্চুরিতে শেখ জামালকে জয় এনে দেন নুরুল হাসান সোহান।

বাকি ৩ ম্যাচে দলের প্রয়োজনে মুশফিকও জ্বলে উঠবেন বিশ্বাস কোচ সোহেল ইসলামের। তিনি বলেন, ‘মুশফিক এখানে রান করবে আমরা আত্মবিশ্বাসী এবং যেকোনো সময় সে দলের জন্য বড় স্কোর করবে যা দলকে সাহায্য করবে এটা আমরা বিশ্বাস করি। তাদের (মুশফিক ও মিরাজ ) অনেক অভিজ্ঞতা, এই অভিজ্ঞতাগুলো ভাগাভাগি করে। এ ধরণের বড় ম্যাচ খেলতে গেলে ছেলেদের মানসিকভাবে কি অবস্থার মধ্যে থাকতে হয় এ জিনিসগুলো ছেলেরা শিখছে।’ মুশফিক আগের মৌসুমে খেলেছেন ডিফেন্ডিং চ্যাম্পিয়ন আবাহনীর হয়ে। তার মতো ক্রিকেটারের অভিজ্ঞতা ড্রেসিংরুমে তরুণ ক্রিকেটারদের পরিস্থিতি বুঝতে শেখায় বলছেন সোহেল ইসলাম।

* সবমিলিয়ে ২২ পয়েন্ট নিয়ে শীর্ষে থাকা শেখ জামালের শিরোপা অনেকটা নিশ্চিত। যেখানে দ্বিতীয় স্থানে থাকা লেনেজন্ডস অব রূপগঞ্জের পয়েন্ট ১৮। তবে দলটির কোচ নিজেদের সম্ভাবনা বেশি দেখলেও ক্রিকেট অনিশ্চিত খেলা বলেই শেষ হওয়ার আগে কিছু বলতে চান না। অন্যদিকে তারকা নির্ভর দল না গড়েও এমন সাফল্যের রহস্য হিসেবে সোহেল ইসলাম বলছেন দল হয়ে খেলাটাই কাজে দিয়েছে।

তিনি বলেন, ‘আমাদের ভালো করার পেছনে দুইটা কারণ। একটা হলো টিম ' কম্বিনেশনটা ভালো ছিল, অলরাউন্ডার বেশি থাকায় বোলিং বিকল্প বেশি ছিল। ব্যাটিং অর্ডারটাও লম্বা ছিল। এটা একটা জিনিস আর আমরা দল হিসেবেও ভালো খেলেছি। দল হিসেবে না খেললে আমাদের মাঝারি মানের দল নিয়ে ভালো খেলা কঠিন ছিল।'

Share

আরো খবর


সর্বাধিক পঠিত